June 27, 2022, 1:39 pm

দৌলতদিয়া ঘাটে যানবাহন পারাপার স্বাভাবিক, স্বস্তিতে চালক ও যাত্রীরা

সাংবাদিক বামঃ
  • পোস্ট হয়েছেঃ রবিবার, নভেম্বর ২৮, ২০২১
  • 35 পড়া হয়েছেঃ

ফিরোজ আহম্মেদ, গোয়ালন্দঃ দক্ষিণ বঙ্গের প্রবেশদ্বার হিসেবে খ্যাত ও রাজধানী ঢাকায় যাওয়ার অন্যতম যোগাযোগ মাধ্যম রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট এলাকায় বেশ কিছুদিন ধরেই জড়াজীর্ণ পরিস্থিতি চলছিলল। ঢাকামুখী যানবাহনের চাপ থাকায় ঘন্টার পর ঘন্টা ঘাটে অপেক্ষা করতে হতো যানবাহন চালক ও যাত্রীদের। তবে গতকাল শনিবার থেকে যানবাহন পারাপার অনেকটাই স্বাভাবিক হয়েছে।

বিগত কয়েকদিনের মত মহাসড়কে নেই কোন যানবাহনের দীর্ঘ সারি। দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আসা পণ্যবাহী যানবাহন ও দূরপাল্লার গণপরিবহন যা আসছে তা অল্প কিছুক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকেই ফেরিতে উঠার সুযোগ পাচ্ছে। বিপরিত পাশে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী গাড়ির চাপ বেশি থাকায় প্রতিটি ফেরি পণ্যবাহী ট্রাক ও গণপরিবহন বোঝাই করে ছেড়ে আসছে।

ঘাট সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত কয়েক দিনের তুলনায় নদীতে পানি কমে যাওয়ায় ফেরি পারাপারের আগের তুলনায় ফেরিগুলো ঘাটে ভিড়তে সময় কম লাগছে। আগে যেখানে ফেরিগুলোকে পাটুরিয়া থেকে দৌলতদিয়া আসতে ৪০-৫০ মিনিট সময় লাগতো, সেখানে বর্তমানে মাত্র ২০-৩০ মিনিট সময় লাগায় ফেরি দ্রুত পারাপার হতে পারছে। ফলে যানবাহন গুলো তুলনামুলক আগের চেয়ে বেশি পারাপার হচ্ছে।

বেনাপোল থেকে ছেড়ে আসা ঢাকাগামী ট্রাকের চালক সায়েম মোল্লা বলেন, আমি বেনাপোল লোহার কুচি বোঝাই করে খুব ভোরে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা করি। ঘাটে এসে ক্যানাল ঘাট এলাকা পর্যন্ত সিরিয়াল পাই। কিন্তু এখান থেকে খুব অল্প সময়ের মধ্যেই ফেরি ঘাটের কাছাকাছি চলে আসতে পেরেছি। কিছুদিন আগেও ঘাটে এসে ২-৩ দিন ফেরি পেতে অপেক্ষা করতে হতো। ঘাটের অবস্থা এমন থাকলে আমাদের ভোগান্তি আর থাকবে না।

খুলনা থেকে ঢাকাগামী হানিফ পরিবহনের চালক আব্দুল বাতেন বলেন, দুইদিন আগেও ঘাটে এসে ফেরি পেতে ৭-৮ ঘন্টা করে সময় লাগতো। আমাদের পরিবহনের সাথে জরুরি গাড়ি ছাড়াও অন্যান্য গাড়ি থাকতো। আজ সেটা দেখছি না। পরিবহনের লাইনে পরিবহন ও ট্রাকের লাইনে ট্রাক রয়েছে। দুই লাইনের গাড়িগুলো সমানভাবে ফেরিতে উঠতে পারছে। এর জন্য ঘাটে যানজটের অনেকটা অবসান হচ্ছে। এতে করে যাত্রী ভোগান্তি সহ চালকদেরও ভোগান্তি কিছুটি কমেছে। এমনটাই যেন নিয়ম থাকে সেই প্রত্যাশাই তিনি করেন।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের ব্যাবস্থাপক মো. শিহাব উদ্দিন বলেন, নদীতে পানি কম ও ফেরি সংখ্যা স্বাভাবিক থাকায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে আগের চেয়ে পারাপারে সময় কম লাগছে। যানবাহনগুলো ঘাটে আসা মাত্রই ফেরি পাওয়ায় মহাসড়কে যানবাহনের দীর্ঘ লাইন থাকছে না। বর্তমানে ছোট-বড় মিলিয়ে মোট ১৬ টি ফেরি চলাচল করছে। সবকটি ফেরি সচল থাকায় যানাবাহন পারাপারে তেমন ব্যাহত হচ্ছে না বলে তিনি মনে করেন।

শেয়ার করুনঃ

এই জাতীয় আরোও সংবাদ...
Copyright 2022 | Mys-tv.com
Ghorbaree Wala - ghorbareewala. Ghorbaree Wala
themesba-lates1749691102