May 26, 2022, 12:48 am

দৌলতদিয়া ‘চাইল্ড ক্লাবে’র নির্বাচনঃ শিশুদের অন্যরকম একটি দিন

সাংবাদিক বামঃ
  • পোস্ট হয়েছেঃ বুধবার, ডিসেম্বর ২৯, ২০২১
  • 41 পড়া হয়েছেঃ

নিজস্ব প্রতিবেদক, গোয়ালন্দঃ দেশের বৃহত্তম যৌনপল্লি এবং আশপাশ এলাকার শিশুদের অংশগ্রহণে ক্ষমতায়নের মাধ্যমে সমাজে শিশুর অধিকার ও সুরক্ষা নিশ্চিত করতে বেসরকারী সংস্থা মুক্তি মহিলা সমিতির মাধ্যমে সোমবার রাজবাড়ীর দৌলতদিয়া চাইল্ড ক্লাবের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১০ থেকে ১৮ বছর বয়সী শিশুদের নিয়ে ২০১৩ সালের ১৯ সেপ্টেম্বর গড়ে তোলা হয় চাইল্ড ক্লাব।
২৫৫ ক্ষুদে ভোটারের ভোটে আগামী এক বছরের জন্য চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছে আলামীন বেপারী এবং ২৪৫ ভোট পেয়ে সেক্রেটারী নির্বাচিত হয়েছে বাবলী আক্তার।

দৌলতদিয়া গণস্বাস্থ্য কেন্দ্রের মাঠ চত্বরে মুক্তি মহিলা সমিতির আয়োজনে গত সোমবার (২৭ ডিসেম্বর) সকালে আলোচনা সভা এবং দুুপুর ১২টায় শুরু হয় নেতৃত্ব নির্বাচনের ভোট গ্রহন। ক্ষুদে ভোটারদের ভোটে এক বছরের জন্য চেয়ারম্যান নির্বাচিত হয় আলামীন বেপারী এবং সেক্রেটারী হিসেবে বাবলী আক্তার সহ ৯ সদস্যের প্রতিনিধি দল। দৌলতদিয়া যৌনপল্লি এবং আশপাশ এলাকার অবহেলিত ৬৯১ জন শিশুর গোপন ভোটে নির্বাচিত হয়।

আয়োজক কর্তৃপক্ষ জানায়, অবহেলিত শিশুদের ক্ষমতায়নের মাধ্যমে অধিকার নিশ্চিত করতে মুক্তি মহিলা সমিতি শিশুদের জীবন মান উন্নয়নে প্রশিক্ষন প্রদান, শিশু সম্মেলনের আয়োজন করা, নাট্যদল গঠন, শিশু পিয়ার এডুকেটর তৈরী, শিশু পরিস্থিতি দেখার জন্য গবেষনা টিম তৈরী, বই প্রকাশ, লাইব্রেরীর সহযোগিতা, খেলার সামগ্রী ব্যবহার এবং অংশগ্রহণমূলক বিভিন্ন আলোচনা সভা শিশুদের মাঝে প্রদান করে থাকে। এর ধারাবাহিকতায় একজন চেয়ারম্যান, একজন ভাইস চেয়ারম্যান, একজন সেক্রেটারী, একজন সাংগঠনিক সম্পাদক, একজন কোষাধ্যক্ষ, একজন ক্রীড়া সম্পাদক ও তিনজন সদস্যসহ ৯ সদস্যের প্রতিনিধিত্ব নির্বাচিত করা হবে। আগামী এক বছরের জন্য (৩১ ডিসেম্বর-২০২২) এই কমিটির মেয়াদকাল থাকবে।

প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল। রিটার্নিং কর্মকর্তা হিসেবে দৌলতদিয়া মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ সহিদুল ইসলাম এবং প্রিসাইডিং কর্মকর্তা হিসেবে প্রভাষক সালেহা খানম ও স্থানীয় ইউপির সংরক্ষিত মহিলা সদস্য চম্পা বেগম দায়িত্ব পালন করেন।

সেফ স্পেসের দুটি কক্ষে ভোট কেন্দ্র করা হয়। ৬৯১ জন ভোটারের মধ্যে ২৯৮ জন ছেলে এবং ৩৯৩ জন মেয়ে সদস্য রয়েছে। সকাল ১০ টা থেকে শুরু করে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠানের মধ্যে দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভোট গ্রহণ চলে।

আলোচনা অনুষ্ঠানের সভাপতিত্ব করে বর্তমান কমিটির চেয়ারম্যান ঝুমুর আক্তার। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল, সেভ দ্য চিলড্রেন এর ব্যবস্থাপক সাইফুল ইসলাম খান, দৌলতদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রশিদ টিটু, মুক্তি মহিলা সমিতির নির্বাহী পরিচালক মর্জিনা বেগম, কর্মসূচি পরিচালক আতাউর রহমান মুঞ্জু প্রমূখ।

শেয়ার করুনঃ

এই জাতীয় আরোও সংবাদ...
Copyright 2022 | Mys-tv.com
Developed by POS Digital
themesba-lates1749691102